IPL 2025 New Auction Rule: এবার আইপিএল চলাকালীন কোন বিদেশি প্লেয়ার আইপিএল থেকে যেতে পারবে না। নতুন নিয়ম বোর্ডের 

IPL 2025 New Auction Rule: বিদেশি প্লেয়ারদের মন মত দলের নিলামের পর না খেললে তাদের উপর দুবছরের জন্য ব্যান লাগতে পারে বলে করা বার্তা বোর্ডের।

Whatsapp Group Join
Telegram channel Join

প্রতিবছর প্রত্যেক দলই নিলামে তাদের নিজেদের মতো বিদেশী প্লেয়ার কেনে। কিন্তু অনেক সময় এই বিদেশী প্লেয়ার তাদের কাছে মাথা ব্যথার কারণ হয়ে পড়ে। যখন খেলা চলাকালীন বা খেলা শুরু হওয়ার আগে কোন বিদেশি প্লেয়ার টুর্নামেন্ট থেকে উইথড্রো করে নেয়।

একাধিকবার আইপিএল দলের কর্মকর্তারা বিসিসিআইয়ের কাছে অনেকবার আবেদন করেছে এই বিদেশি প্লেয়ারদের প্রতি একটা করা নিয়ম তৈরি করার জন্য যাতে তারা টুর্নামেন্ট শুরু হওয়ার আগে বা চলাকালীন দল ছেড়ে চলে যেতে না পারে। 

অবশেষে বোর্ড তাদের এই সিদ্ধান্তটি মেনে নেয় এবং সরাসরি সাসপেনশন নিয়ম চালু করা হয়। বিদেশি প্লেয়াররা সহজে টুর্নামেন্ট ছেড়ে এবার থেকে আর যেতে পারবেন না। এই নিয়ম আইপিএল ২০২৫ এ থেকেই শুরু হতে চলেছে।

প্রতিবছর আইপিএল দলের্স ফ্রাঞ্চাইসগুলি এই বিদেশী প্লেয়ারদের দল থেকে নাম তুলে নেওয়া সিদ্ধান্তকে বোর্ডের কাছে চ্যালেঞ্জে জানিয়েছে। কিন্তু বোর্ড তাদের এই সিদ্ধান্ত মেনে নেয়নি। অবশেষে তারা এই সিদ্ধান্তকে মেনে নিয়ে এক নতুন নিয়ম তৈরি করে। বিদেশি প্লেয়ার টুর্নামেন্ট চলাকালীন বা আগে চলে গেলে দলের একটা পরিকল্পনা অনেকটা ধাক্কা লাগে। এই সমস্যাকে দূর করার জন্য বিশেষ আইপিএল ২০২৫ এ নতুন নিয়ম যুক্ত করা হলো। 

আরো পড়ুন: IPL Punjab Kings New Coach- Ricky Ponting:দিল্লি ছাড়তেই নতুন দায়িত্বে পন্টিং। আইপিএলে এই নতুন দলের কোচ হচ্ছেন তিনি

আইপিএল ২০২৫ এ নতুন নিয়মটিতে কি বলা হয়েছে?

আইপিএলের এই নতুন নিয়মে বলা হয়েছে কোন দলের বিদেশি প্লেয়ার যদি টুর্নামেন্ট চলাকালীন বা আগে তাদের নাম তুলে নেয় তবে তাদের পরপর দুটো মরসুমে আইপিএলে নিলামে আর অংশগ্রহণ করতে দেওয়া হবে না। কোন প্লেয়ার যদি শারীরিক কারণে তাদের নাম প্রত্যাহার করে তবে তাদেরকে এই নিয়মের বাইরে রাখা হবে।

আগে মিনি নিলামের নিয়ম কি ছিল?

গত বছর মিনি নিলামে দেখা গিয়েছিল যে কলকাতার মিচেল স্টার্ক ২৪.৭৫ কোটি এবং সানরাইজার হায়দ্রাবাদের প্যাট কামিং ২০.৫০ কোটি টাকায় কিনা হয়েছিল । এই বিপুল অর্থ যাতে একদল প্লেয়ার এর কাছে না যায় এই নিয়ে অনেক প্রশ্ন তোলা হয়েছিল। এবার নিলামের সময় বিদেশি প্লেয়ারের কাছে সর্বোচ্চ একটা টাকা ঠিক করে দিল বোর্ড কর্তৃপক্ষ।

এবার নিলামের সময় মিনি নিলামে কোন বিদেশি প্লেয়ারকে ১৮ কোটি টাকার বেশি দেওয়া যাবে না এবং মেগা নিলামে ১৬ কোটি টাকা পর্যন্ত দেওয়া যেতে পারে।

Leave a Comment

Whatsapp Group Join
Telegram channel Join
About Admin

আমি একজন লেখক, চাকরির খবর এবং চাকরির তথ্য নিয়ে লেখালেখি করেন। যাতে তারা সঠিক সিদ্ধান্ত নিতে পারে।